১. কবিদের কৃপণ হতে নেই,


   কাব্যের জোয়ারে ভাসিয়ে দেবে


   সমাজের জঙ্গাল,কূপমন্ডূকতা,


   ভেঙ্গে দেবে অন্ধ সংস্কার আর


     যতো গোঁড়ামি।


   আর ভালোবাসা ছডিয়ে দেবে প্রান্তরে প্রান্তরে,


   নগরে নগরে, প্রতিটি হৃদয় মন্দিরে।


  কবিকে কৃপণ হতে নেই,


  তাহলে কবিতার তাজমহল বানাবে কি করে?



২। আমার ঘরে কেবল


একলা হাঁটি আমি,


আমিই শুধু আমায় চিনি,


চিনে জগৎস্বামী।



৩।চাঁদের সাথে আমার সখ্যতা


  সেটাতো আমার জন্ম থেকেই।


  সবুজের সাথে আমার হ্রদ্যতা।


  বৃষ্টি দেখে  আমার মুগ্ধতা ,


  সেটাতো আমার জন্ম থেকেই।


  জোনাকির আলো ভরা আমার মৌনতা,


   আকাশের নীলে নীলে আমার একাত্নতা,


  সেটাতো আমার জন্ম থেকেই।


  শ্রাবন সন্ধায় আমার বিষন্নতা,


  গুধুলীবেলার রিক্ততা


  সেটাতো আমার জন্ম থেকেই।


  আর  কবিতার সাথে আমার বন্ধুতা


  সেটাতো আমার জন্ম থেকেই।


  আমার জন্মইতো একটি কবিতা।



৪। আমি শব্দহীন,


    কাব্য জগতে হামাগুড়ি দিয়ে বেড়ানো এক অজ্ঞ কবি।


    নইলে এই সময়ের মহাকাব্যটা আমিই লিখতাম।