(এই লেখেটা পড়ে আমার আম্মু
আমাকে জড়িয়ে খুব কেঁদেছিল)


    আজ আমার আম্মু পাশে নেই
    রয়ে গেছে সেই কবিতা
    রয়ে গেছে সেই জড়িয়ে ধরা সৃতি



" মা তুমি নাকি থাকিবে না চিরকাল
যাইবে চলিয়া করিয়া মোরে মাতৃহারা !

তবে এই স্বার্থ পরায়ণ জগতে
কি করিয়া থাকিব তোমায় ছাড়া ?


আমি ভাবিনা মা,, এই পৃথিবীতে
   আমি একা


ভাবিলে অশ্রু সিক্ত নয়নে ভেসে উঠে মাতৃ স্নেহ ছাড়া আমি
এক এতিম খোকা !


এই পৃথিবীতে যখন এসেছিলাম মা
কেও ছিলো না তোমার মত এতো আপন
  কারো ছিলো না এত মহিমা


তুমি চলে গেলে মা
কে আমার জন্য দু হাত
তুলে কাদিবে


    কে আমার জন্যে
অশ্রু ঝরাইবে নীরবে


কে ক্ষমার অযোগ্য কে করিবে ক্ষমা


মা দোয়া করিও যেন
না হয় এমন


আমার কাধে তোমার লাশ
    তোমার গাঁয়ে জড়ানো কাফন
   সইতে যে পারিবনা গো মা


অচিরেই ঝরে যাবো
ঝরিবে এই ব্যতিত জীবন
    
তোমার কোলে প্রথম ঠিকানা
মাগো তোমার কলেই যেন হয় শেষ


কষ্ট কিছু হলেও মেনে নিও
মা তোমার কোলে আমার শেষ
নিশ্বাস