চলে গেছেন বাবা আমার
সন্ধ্যা তারার ভীড়ে


যাবার বেলায় বলে গেলেন
মাথায় হাত টি রেখে


"চলে যাচ্ছি বাপ !
কত তোকে বকেসিনু
করিস মোরে মাফ


সেদিন থেকেই
বুকের
কোনে জমলো কালো ঝড়


ভেঙ্গে গেলো এক নিমিষেই
কষ্টে গড়া ঘর


সেদিন শুধু বেঁচেছিলাম
মায়ের বুকে থেকে


আম্মু আমি বেঁচে আছি
মরন পথে ধুঁকে


দিন কেটে যায় বাবার শোঁকে
মায়ের চোখে জল
এসব দেখে মনের ঘরে
নামে দুখের ঢল


এক রাতে মা ফুঁপিয়ে ফুঁপিয়ে
বললেন আমায় ডেকে
বুক ব্যাথা টা করছে ভীষণ
ডাক্তার আনবি ডেকে?


গভীর রাতে ডাক্তার পাওয়া
হলো বড় দায়


তাই বলে কি মা আমার
নিবে চির বিদায় ?


এতিম হয়ে একলা ঘরে
দম হয় মোর বন্ধ


সাড়া বাড়ি খুঁজে বেড়াই
তাদের সৃতির গন্ধ


দিন পেরিয়ে রাতি আসে
মাসের পরে মাস


কপাল জোরে এখন আমি
অন্য বাড়ির দাস!!