যদি চৌদ্দ কোটির প্রাণ কুঠিরে বোমা-বারুদ কেউবুনে,,


যদি স্বাধীন দেশের ভূমি লাল হয় শুধুই বেকার খুনে,,
যদি গুম হত্যা চালু থাকে চলে নির্বিচার,
তবে রাইফেল হাতে ছুটবো সবে যুদ্ধ হবে আবার !!


যদি আমার বোন কে ঘিরে পরে চিল শকুনের থাবা,,
যদি ভাইকে নিয়ে খেলে কেউ জুয়া পাশা আর দাবা,
যদি শাসক সেজে শোষন করে চালায় অত্যাচার,
৭১ তবে আবারো হবে আর নয় হাহাকার !!


যদি ফেলানির মত ঝুলে থাকে নিরিহ লোকের লাশ,
যদি ক্ষমতার দরুন শিকল পড়িয়ে বানায় কাউকে দাস
যদি সত্যের তরে জান চলে যায় সাগর-রুনির মত,
যদি স্বাধীন দেশে মানুষের রক্ত ঝরে অবিরত |


যদি রক্ত হোলিতে মেতে উঠে নর পশু জানোয়ার,
যদি দেশের মাটিতে ভীড় জমে ভীনদেশী হায়নার
যদি গণতন্ত্র পদ তলে ফেলে গড়ে রাজদরবার,
তবে অস্ত্র হাতে র্গজে উঠ যুদ্ব হবে আবার !!