হৃদয়ে কালো আঁধার নিয়ে
হাটছি রাতের আঁধারের
নিচে... ..... ..... ..... একা


হাটে চলেছি একাকীর
কিছু সপ্ন নিয়ে
যা এখনো একা
.
হাটছি বাঁশঝারের
পাশ ঘেসে
ঝি ঝি
পোকার খুব চেনা শব্দ
অনাবদ্য আসছে ভেসে
.
শোনা যায় দুরে বহু দুরে
শিয়ালের করুন সুর
বাজিয়ে যায় যেন জেগে থাকা
বাউলেরা 'সুখ আর কতদুর'


নিস্তব্দ নগরী
বলতে চায় আমায়
না বলা গোপন কিছু
কান্না.. আবার
নিশুতি রাতের সুখ্য
তারার মত বাবারা সব
ঘুমিয়ে পাশে তার কন্যা
.
.
আমি কেবল একা .... একা
.
কি বল ?
.
আজ পুর্নিমা ?
.
.
শুধু দেখলে
মায়াবী চাঁদের
আলো
.
.
দেখলে না
তার আড়ালে একা একা
জেগে থাকা
নিকষ বিষন্ন মনটা ||