আমি তো এমন একটা পতাকা চেয়েছিলাম
যেই পতাকার নিচে
ধরষিতা হবে না আর কোন মা বোন !!
ক্ষুধায় কাদবে না কোনো ভাই !
অসুখে ধুকে ধুকে যাবে না মরে
অসহায় কোনো বাবা !!


চেয়েছিলাম এমনি এক পতাকা
যার নাম নাকি স্বাধিনতা !!


চেয়েছিলাম এমনই এক পতাকা
যেখানে ফেলানী আর ঝুলবে না কাটাঁতারে
অযথাই বয়ে যাবে না
মুমিনের রক্ত বৃথাই বারে বারে
পথে পথে হাটবে না মুক্তিযোদ্ধা !!
খেয়ে পুরে বাঁচবে না রাজাকার রা !!


কিন্তু অবাক লাগে  "হে স্বাধিনতা !!
৪২টি বছর কেটে গেলো যুদ্ধের
আজও হলো না তোমার সাথে দেখা