কি যে আশ্চর্য হে স্বাধীনতা
.
.
বাংলার সবুজের আঁচলে
হরতালের আগুন
এই সবুজের মাঝেই
অসহায়দের
রক্ত নেমে এসে লাল
হয় দেশ
লাল সবুজের বাংলাদেশ !!


তবু যে কি আশ্চর্য
হে স্বাধীনতা


এতো হানা হানী
মারামারির পরেও
ভেদাভেদ
ভুলে সবাই
আজ সেই সবুজের মাঠে
  তবে শুধু রক্ত নেই
আছে
টাইগারদের
উল্লাসের লাল রং


সেই লাল সবুজের দেশ !
বাংলাদেশ !