কিসের এত বাহাদুরি করিসরে তুই বল?
মরে গেলে পচে গলে হবিরে কঙ্কাল।


খোদার হুকুম মানিসনা তুই করিস হেলা ফেলা,
দুইদিনেরই ভেলা ফেলে যাবি কোন বেলা।


আসিছরে আজ বেঁচেরে তুই তারি খেয়ে তারি পড়ে,
নাসিকাটা ডগায় আসে ডাকলে তারি ঘরে।


কার মাটিতে থাকিতে তোর মালিকানার দাবি,
মালিকেরও মালিক যিনি তার কাছেই যাবি।


দ্যাখরে চেয়ে ঐ খাটিয়ার সাদা কাপড়ে,
চক্ষু বুজে কে ঘুমায়ে দ্যাখরে চিরতরে।


ঐ খাটিয়ায় কল্পনাতে দ্যাখরে তোরে এনে,
কজন মিলে রাখবে তোরে খাট থেকে আজ টেনে।


আজ তোরে রেখে যাবে কবরেতে ফেলে,
হেসে-খেলে বেড়াস কেন দুইদিনেরই জেলে।


তোর কলম আজ ক্যানরে থেমে পরীক্ষার এই হলে,
দ্যাখরে চেয়ে ঐ ঘড়িতে যায়রে সময় চলে।