মেঘ তোমায় বলছি আমি
ঝরাবেন আর বৃষ্টি।
তোমার সাথে হল আমার
অভিমানের সৃষ্টি।


ঝরাও পানি, জানি তুমি
দাও ডুবিয়ে মাঠ।
ভিজিয়ে দাও এই পৃথিবীর
ঐ পথ ঐ ঘাট।


কখনও কি পেরেছ এই
মন ভিজাতে তুমি।
বলছি তোমায় নামবেনা এই
ধরার বদ্ধ-ভূমি।


মেঘ তুমি ঝরাও পানি,
অভাব পানির নেইকো জানি।
কখনও কি দিয়েছ তা
শুকনো মনের ভিতর।
তারি তরে ইচ্ছেরা সব
কাটতো গিয়ে সাতার।


সেই পানিতে চালিয়ে ভেলা
ফিরতাম আমি সাঁঝের বেলা।
শুনলেনা, তুমি শুনলেনা।
দিলে তব অবহেলা।


নেইকো তোমার দয়া,
কোথায় তোমার মায়া?
সেই মায়াতে লুটিয়ে যেত
আমার মনের ছায়া।


একি!
নেমেছ তুমি?
শুনলেনা বারণ?
যায়নি কানে আমার যুক্তি,
আমার বলার কারণ।


থাক, থা...ক।
আজ তাকাবোই-না
আমার ঘরের জানালায়।
ভাবনার ঘরে আনবোনা
এতটুকু তোমায়।


তোমায় নিয়ে লিখবনা আজ
কবিতার খাতায়।
দেবনা আজ একটি কথা
তোমার মেলা ডানায়।


[তারিখঃ০৮/১১/১২, বরিশাল]