বিবেকর কারাগারে এস মন বন্দি করি।
ধরাতে লাগবেনারে আর কোন কারাগারই।


বিবেকের কাঠগড়াতে বিবেকই উকিল-জজ,
বিবেকই করবে জেরা, রায় দেবে বিবেক আজ।


বিবেকের বন্দিশালায় বিবেকই জেলার-পুলিশ,
ওই পুলিশের কাছই যেন, আগে দেই নিজের নালিশ।

বিবেকের আবরণে গড়বো আচরণ,
বিচরণ চারণভূমি করবো আমরণ।


বিবেকের নীল দরিয়ায় ভাসাবো জাহাজ মোরা,
বিবেকের আকাশটাতে উড়াবো পঙ্খী-ঘোড়া।


এস আজ ওই বাতাসে বিবেকের ধরব সুর।
বিনে বাঁশী বাদ্য-বিনে হবে তা সুমধুর।


বিবেকের বাটখারাতে এস নিজ কর্ম মাপি।
সততার বর্ম দিয়ে এস রুখি সকল পাপই।


করি দূর চল আঁধার, নিয়ে আজ বিবেক-আলো,
ঠেলিয়া সকল বাঁধার চল গিয়ে ঘুচাই কালো।


এসো আজ সকল কাজে বিবেকের মানব শাসন।
মানবের হৃদয়েতে এস আজ গড়ব আসন।