অশান্ত সাগরের অশান্ত ঢেউ-সারি;
তর্জনে গর্জনে শত বাহাদুরি,
পরোয়া নাহি করে কোন কিছুরই।


তীর থেকে বালুকার শত মিনতি,
প্রশান্ত থেকো তুমি রেখ বাহাদুরি।
মাথা উঁচু কর কেন থেকে পাশাপাশি।
তীরে এসে মাথা নিচু হবে তোমারি।


গর্জাতে তর্জাতে কম ছিল নাহি
তোমারি আগেকার সেই ঢেউ-সারি।
কিছুক্ষণে বালুকাতে করে মাথানতি।


অনুসারী ঢেউ-সারি করে বাহাদুরি,
বাহাদুরি কিছুক্ষণ কেন বোঝে নাহি?


রাশি রাশি আমি সেই বালুকা-রাশি,
প্রশান্ত সাগরেরে বড় ভালবাসি।