সজ্জিত বাংলা প্রতি পড়তে,
হে মানব তোমারি পদচিহ্নে।


কে বলে, কে বলে, বাংলায় নেই তুমি।
কর্ণকুহরে বাজে কণ্ঠ জ্বালাময়ী।


শৃঙ্খল ভাঙ্গিয়াছ মুক্তি দিয়াছ,
কিভাবে..... কিভাবে, বল ভুলিব?


স্মৃতি আজ তোমারি অন্তরালে,
বিস্মৃতি নাহি হবে কভু কোন কালে।


ধ্বনিত সেই ধ্বনি তব কণ্ঠে,
কম্পন জাগিয়াছে দ্যাখ মাঠে মাঠে।


ব্যাঘ্রের গর্জনে তব ধ্বনি শোনা যায়,
মানিনা তাই আমি তুমি নেই বাংলায়।


চক্ষুতে আজও ভাসে ছবি অঙ্কিত,
দর্শনে সেই ছবি মন বিগলিত।


বৃক্ষতে দ্যাখ ঐ পাখিসব বলে,
বাংলায় আছ তুমি যাওনিকো চলে।