সপ্ন যেন রঙ্গীন পাখী
সোনালী তার ডানা ,
ডানা মেলে উড়ে বেড়ায়
নেইতো কোন মানা ।


সপ্ন যেন দীঘির পাড়ে
সাজানো এক সুরের ভেলা ,
সপ্নরাগের সুরে সুরে
সারাজীবন হয়রে চলা ।


সপ্ন যেন বর্ষারাশি
মেঘ থেকে সে নামে ,
দমে নারে কারো কথায়
ইচ্ছেমত থামে ।


সপ্ন যেন দুরাকাশে
অগনিত তারার মেলা ,
গুনে গুনে সংখ্যাতারি
কভু নাহি যাবে বলা ।


সপ্ন যেন ঢেউসাগরে
অবুঝ কোন ঢেউ,
থামেনারে কখনও সে
বারনেতে কেউ ।


কল্পনার এক মাঝি যেন
সপ্নটাকে চলে বেয়ে ,
নিজেই মাঝি জানে নারে
থামবে সে যে কোথা গিয়ে ।