শোণ পথিক হাঁটিয়া আজ
যাওরে যত;
দুনিয়া নিয়া কেন থাক রত ।
আজকে অথবা কাল
হবে গত,
চলার ঐ পথটা তোমার
সঠিক কত ?


যতই তুমি ঘোর ফেরো,
হোকনা পোশাক রঙ্গের বাহার ;
বাহার নাহি থাকবে কারো
সাদা পোশাক আসবে সবার ।


তবু কেন সাহস করো ;
ফরজ নামাজ বাদ দিবার !
বেনামাযি হয়ে কর
কেন এই জীবন সাবাড় ?


এই দুনিয়ার গান বাজনা,
আসলে ভাই সব তামাশা ।
কবরই ঠিকানা ভাই
কবরে লাগবে আসা ।


বুঝেও না বুঝে
হয়ে যেন আছ শিশু ।
তোমার এ না বোঝার
হয়না মানে কিছু ।