কবে তোর কবে তোর
কবে তোর হবে ভোর ?
ঘুমে ঘুমে হইলি বিভোর;
কবে হবে ঘুমের কবর ?


দ্যাখনারে মেলে আঁখি,
জেগেছে সকল পাখী,
করছে যে ডাকাডাকি ;
তবু তুই ঘুমে বিভোর ?


দ্যাখ চেয়ে শেষ রজনী
নামিল দিনমণি;
গাছেদের লোফালুফি,
নিয়ে তার আলোর খনি ।
তবু তুই ঘুমে বিভোর !


কোন এক খোদার পাগল
ইবাদতে মশগুল ,
মুখে তার খোদা-রসুল ;
তবু তোর হবেনা ভোর?


কোন এক অবুঝ শিশুর
নেই বুঝ রাত্রি-ভোর;
উঠলো কেরে তারে
আজ এই সকাল ফজর ।


দ্যাখ ঐ বাড়ির চালে
রোদেরা করছে খেলা ।
একে একে যাচ্ছে বেলা ,
উঠবিরে কোন সে বেলা?


বেলা শেষে নামবে আঁধার,
আঁধারে দিবি সাঁতার;
কোনদিন শেষ হবেনা
আঁধারের ঢেউয়ের কাতার ।


তবুও.........!
তবুও তোর হবেনা ভোর ?