(ডিজিটাল কবি)
বোকারে তুই খোকা হয়ে
আসিছ কেন বল?
এই ঠিকানা ছাড়তে হবে
যত করিস ছল।


টাকাকড়ি হবেনা তোর
চির-সম্বল;
বিদায়ের বেলারে তুই
চাইবি পেতে জল।


যমদূত মারবে তোরে
করবেরে বিকল;
প্রাণ বাঁচাতে চাইলেও তুই
হবিরে বিফল।


হোকনা যত মুদ্রা তোরি
পা থেকে ঐ গল;
একটিরও তার থাকবেনাতো
কবরেতে চল।


কার মাটিতে থাকিতে তোর
পাপেরই ঐ ঢল ?
দেখবি ঐ কবরে তোর
কত গ্যাঁড়াকল।


তোর খাটিয়া বহন করে
যাবেরে যে দল;
আসবে ফিরে তোকে ছেড়ে
কবরের ঐ তল।


বলরে বল বোকা-দল
কি হবেরে ফল?
পাপ করে আজ গর্বভরে
করে চলাচল।