সমালোচকের কাছে
কাঁটা ও ফুল
দুটাই আছে।
কাঁটা নাহি বিদ্ধ করে
ফুল দিলে ছুড়ে;
কিছু কিছু ভুল যদি
শুধরায় তাতে
নিব তা মন পেতে।


এই দাবী
শোন তবে
সবারই কাছে।
আর থেকনারে
ওহে কবিগণে
আর নাহি রেগে।
ভুল ক্ষমা করে দিলে;
ফুল হবে বাগে।
ফুল দিয়ে মালা গেঁথে
পড়ে নিব গলে।