বিবেক স্বাধীন, বিবেক নিষ্পাপ ;
ইচ্ছেরই যত পাপ।
“হও উত্তম’’
এটা বিবেকের প্রলাপ।
ইচ্ছে বলে, উত্তম!
কি সেটা?
শুনিনিতো তার নাম;
আমার কাছে ওটা??
নেইতো কোন দাম।
খুশিমতো যখন যেটা
করবোই বললাম।
আসবে বিবেক কাছে আমার
করবে ঠুকে প্রণাম।


মানুষ ইচ্ছের গোলাম;
বিবেকটাকে দেয় তাড়িয়ে
ছোট করে মান।
বিবেকটা তাই যায় হারিয়ে
পায়না সম্মান।


ইচ্ছেমত চালাই ঘুড়ি
নাটাই মশাই খুব আনাড়ি।
ইচ্ছেমত শূন্যে উড়ি
ডানা রেখে অনাহারী।
ইচ্ছেমত চালাই তরী;
পাইনা তবু সোনার তরী।
সময়টারে নষ্ট করি,
না দেখে সময়-ঘড়ি।
ভাত রেখে দেই
তাকের হাড়ি
শূন্য থালায় তরকারি।
লাগামহীন চালাই গাড়ি
দেয়ালটাতে মাড়ি বাড়ি।


সময়টা যায় অবহেলায়
ইচ্ছে কালো প্রসাদ গড়ায়।
নিথর হীয়ার সাদা গায়
ইচ্ছেমত কাঁদা মাখায়।