আজ আমার মন ভাল নেই
দুচোখ যাচ্ছে মুদে;
মেঘগুলো সব নীরব হয়ে
কথা নাহি বলে।
জানিনা,
আছে কোন ছলে?
ও আজ বৃষ্টি দেবেনা
মনসরণী ভেজাবেনা;
জানিনা,
কোন কারনে?


আজ আমার মন ভাল নেই
একটু দাও বিছানা।
ঘুমেই যাই ডুবে।
স্বপ্নের সাথেই বলি কথা;
স্মৃতি নিয়ে দেই ওকে।
স্মৃতিরা যে জাগতে দেয়না;
শয্যায় দেয় ঠেলে।
মন দিয়ে আজ জল গড়িয়ে
মনের কলসি ভরে।


আজ আমার মন ভাল নেই
কবিতারা সান্ত্বনা দেয়;
মন ভরেনা তাতে।
আবিরত যন্ত্রণা পায়
পরেনা তা  খাতে।


আজ আমার মন ভাল নেই
আলোরা সব যাচ্ছে হেলে,
হাসি ফুটছে কালোর মুখে।
কালো আমার কষ্ট দেখে
স্পষ্ট করে গাইছে সুখে।


আজ আমার মন ভাল নেই;
গানগুলো সব গেলাম ভুলে।
শুকনো সুর আসছে গলে,
চেনা পথ অচেনা হয়ে
দূর পথে যায় আমায় ফেলে।