আমার চোখের জ্বল তোর গা ভিজাল
তুই দেখলিনা,চাইলিনা আলো রেখে ।
আমার হাতদুটো তোর চরণে ছিল;
হাতদুটো তোর হেলা হাতে নিল পেতে ।
ওরে ও ধানের মালিক শোনরে যত,
শালিক খেলে কটা ধানের হত ক্ষতি ?
ওরে!ওই গুদাম তুই ভরবি কত?
হল যে আমার জীবন নাও বেগতি।


এ ভুবনে  ভরবি যত গুদাম তুই
ক্ষুধায় তত মরবে শোষিত এ শ্রেণী।
আমার বাড়ি আমি ক্ষুধায় মরে যাই
হাতে ধরি, পায়ে ধরি; ধান দেনা ধানী।
আর কতদিন থাকবরে অনাহারী,
ক্ষুধাতে, অভাবে এই ভবে ক্লান্ত ভারী।


(আমার প্রথম প্রকাশিত ২য় সনেট)