তিমির-বিদারী রবি তমঃধরণী
নিয়ে রবিরশ্মি ওঠ ঐ তরণী।


বরন করবে ভবে সজ্জিত সরণী,
আঁধারে বন্দিনী অতৃপ্ত ধরণী।


সান্ধ্যবরনী আজি আনলেও রজনী,
সরণীর সাথী হবে রজনীর শশী।


রৌদ্রের দাবদাহ থাকলেও সরণী,
শীতলতা বিলাবে বৃক্ষরাজি।


তরঙ্গ যত থাক অশান্ত তটিনী,
শান্ত করে নাও কর বন্দিনী।


ওঠ ঐ তরণী,তরুণ-তরুণী,
এস হে হবে সাথী, হবে সহযাত্রী,


প্রতিজ্ঞা কর হে, গড় নবজাতি,
যে জাতিরে জীর্ণতা, কাল পাবে ভীতি।