(সনেট)
আমায় ভাত দে, রাজা ভাত দেনা পাতে,
হাজার কবিতা দেব আমি তোরি রথে।
আমি সুর দেব তোরে প্রতি দিনে রাতে,
তোরি সৈন্য রবে গান নিয়ে  পথে পথে।
আমি নজরুল দেব কোন এক প্রাতে,
আমি খুশির গোল বাজাব রাজপথে।
আমি সুর দেব তোরে প্রতি দিনে রাতে,
আমায় ভাত দে, আমি ক্ষুধা নিয়ে পথে।


রাজা ভাত দিয়ে মনটা নেনা কিনে,
প্রতি ক্ষণে ক্ষণে আমি গান দেব তোরে।
হব তোর মনঃপ্রজা দেখবে তা জনে
ঘুম ভেঙে যাবে ভোরে প্রতি সুরে সুরে।
কত আর লিখি আমি মিশে ক্ষুধা-বিষে
একে একে ছন্দ-ক্ষুধা দলে গেল মিশে।