আমার কানে কানে
গান দিয়ে যা,
আমার বীণার তারে
সুর দিয়ে যা;
ও পথের সাথী
যাবে সাথে
আমায় নিয়ে;
ও আলোর মিশিল
যা না দলে
আমায় নিয়ে।


আমার চলার পথে
প্রাণ দিয়ে যা
আমার দুরের পথে
নুর দিয়ে যা;
ও প্রাণের পাখি
তোরে ডাকি
আয়না কাছে;
ও সন্ধ্যা তারা
আমায় ছাড়া
উঠিসনারে।


আমি কোন পথে যাই
কোন নায়ে বাই
বলে দেনা;
আজি তোকে দিয়ে
চলার গতি
হবে কেনা।
ও চাঁদের হাসি
তোকে নিয়ে
উঠবো বাঁচি ;
ও রাতের আলো
তোরি কাছে
বেচব কালো।


আমার কবিতারা
ঘুমিয়ে আছে
আমার কাব্যনায়ে
পাল হারায়ে;
আমায় পাল দিয়ে যা
পাল দিয়ে যা
উজান পথে;
যাব ছন্দ নিয়ে
আলোর সাথে
দূর সুদূরে ।