(ডিজিটাল কবি)
ঘুম ঘুম করাঘাতে নির্ঘুম এ রাতে,
কথা আমি যাব বলে বিধাতার সাথে।
ধন দাও আমারে বিধি এই গোলাতে,
সেই ধন দেব আমি অসহায়-পথে,
জ্ঞান দাও বিধি হে মম অভিধানেতে
দেব আমি প্রতি জনে তারি সাথে সাথে,
ভরে দাও মান বিধি; রাখি আমানতে,
সবই আমি দেব গরীবেরে নিশীথে।


আমারে কবুল কর আজি এই ক্ষণে,
নিরবধি ডাকি বিধি নির্জনে তোমারে।
আমি বিধি যেতে চাই মানবের মনে,
প্রাণপণে দিতে চাই আমি মানবেরে।
মানবের ভালবাসা চাই ঐ ভাণ্ডারে,
যা নিয়ে চাই যেতে পরকালে হাশরে।
(সনেট)