যদি থাকত চলন্ত নিত্য
অন্তরে অনন্ত বসন্ত
যদি গ্রীষ্ম যদি হেমন্ত
দিগ-দিগন্ত নাহি আসত;
ভব-মনুষ্য কোন উপায়ান্ত
বুঝত, জানত
কি বসন্ত?
কি সে মর্ম?


যদি স্বর্ণ হত বর্ণ
মর্ত্য,প্রতি পদার্থ;
যদি স্বর্ণ,নহে লোহিত
হত রক্ত;
ভব-মনুষ্য কোন উপায়ান্ত
বুঝত, জানত
কিবা রক্ত?
কিসে মর্ম?
কি বিবর্ণ?
কিবা বর্ণ?


যদি দুঃখ, যদি কষ্ট
ভব-গৃহ নাহি থাকত
শুধু শান্ত আদ্যন্ত
এ জীবন হত অন্ত;
ভব মনুষ্য কোণ উপায়ান্ত;
বুঝত, জানত;
কি বা শান্ত?
কি সে মর্ম?


যদি থাকত অফুরন্ত
বেহিসাবে ধনরত্ন,
নাহি থাকত অবশিষ্ট
অভিধানে দারিদ্র;
ভব-মনুষ্য কোণ উপায়ান্ত;
বুঝত, জানত;
কিবা রত্ন?
কি সে মর্ম?


দিন-দিনান্ত যদি থাকত
শুধু আলো জ্বলন্ত,
কোণ কালো নাহি থাকত
এ ধরায় পড়ন্ত;
ভব-মনুষ্য কোন উপায়ান্ত
বুঝত, জানত
কিসে আলো?
কিবা মর্ম?