বাতায়ন পাশে নব বসন্তে
বাতাস বয়ে যায়।
শীতে ক্লান্ত শান্ত ধরায়।
তব পাড়ে যেতে ভব
মম মন সুখ ক্ষণে চায়।


কোথা যেন কোকিল
নিয়ে কণ্ঠে বর্ণ বর্ণিল
কুহু কুহু সুরে
দূর থেকে দূরে
সুর নিয়ে যায়।


প্রজাপতি সবই মাতে
লুকোচুরি খেলায়।
দিনপতি দেয় তাতে
আলো সাড়া বেলায়।


ফুল তার সুরভি
দুকূলে ছড়ায়।
অলী তার মিতালী
ফুলেতে বিলায়।


পাখীসব তরু থেকে
মুগ্ধে তাকায়।
ডাল থেকে পাতাটারে
খুশিতে নাচায়।


স্নিগ্ধ এক উষ্ণতা
যেন প্রতি গায়।
প্রকৃতির উদারতা
যেন বারতায়।


বসন্ত শীতলতা
আপোষে হারায়।
মায়াময় কোমলতা
স্রোতা নদীধারায়।