অমর এক ভাষণে আজও জাতি জাগেরে  
পারবেনা এ জাতি ভুলে যেতে কোন কালে।
চিরদিন চিরকাল স্মরণে স্মরণে
রেখে দিবে যতনে হৃদয়ের গহীনে।


এ যে এক কবিতা,আজও মনে বাজেরে।
এ যে এক প্রেরণা সংগ্রামে,সাহসে।
সংগ্রামে ঝাঁপ দিতে ডেকেছিল জাতিরে।
রেসকোর্স প্রান্তর আজও কেপে ওঠেরে।
রক্তে রক্তে চেতনা জাগেরে।


এমন এক কবিতা কোন কবি কোনকালে
এ কবির মত আর পারেনি যে লিখতে।
যে কবিতা দিয়েছে স্বাধীনতা জাতিরে।
প্রাণ ভরা নিঃশ্বাস দিয়েছে যা নিতে।


মহা এ কবিরে পরানেতে গাঁথিরে
এদেশেতে আবারো তুমি ফিরে এসরে।


হে কবি! লিখে রাখি বল কিভাবে!
চেতনা জাগানো সেই কবিতারে।
রক্ত কালি হলে কাগজ আজ কোথা সে!
যোগ্যতা রাখে যা এ কবিতা রেখে দেবে।