মম বাগে ছন্দ,গানে সুরেরা যাচ্ছে খেলে।
মাল্য গলে সুর বহুদূর পথেতে যাচ্ছে চলে।
পাখী ডেকে বলে, “ আমাদেরও  নাও দলে;
তব দীপ্তি নিয়ে গান যাব গেয়ে  সুরেলা কণ্ঠ-বলে”।
প্রজাপতিরাও এসে গেল দলে নূপুর পায়ে তুলে,
মৌমাছিরাও বাঁশি হাতে নিয়ে ঐ যে পুস্পতলে।
সকাল দুপুর রাত্রিরাও খুশি নিয়ে যাবে চলে,
সময় গুলো খুশিতে খুশিতে নেচে যাবে হেলে দুলে।
বাতাসে বাতাসে গাছে গাছে পাতা ঢেউ নিয়ে যায় খেলে,
রোদেরি হাসি ওদেরি তরে ঝিলিমিলি দিল তুলে।
পাশেই মাঠ; খুশিতে কাঠ; অবাক হয়ে বলে,
“এত গান, এত সুর বল কোথাতে পেলে?”


ওরা আলোর গানে উঠেছে মেতে ঝুমুর নৃত্যতালে।
এসো ওদের সাথে গান ধরি গিয়ে,এসো এসো দলে দলে।
বন্ধ কর হানাহানি সবই, এস হে মানবকুলে।
আর থেকনা মুখ ভার করে,সুখ-সুর  নাও গলে।
এস হিংসা ফেলে মৈত্রি-তলে,আলো-দাঁর দাও খুলে,
এস বন্ধু হবে মানবে মানবে,সব কালো দিবে ফেলে।