ও মন! যাবি নাকি বল
সীমানা ছাড়িয়ে, এই পথ মাড়িয়ে,
কোন অজানার দেশে ,প্রাণের আবেশে ,
মনে নিয়ে বল;
ছেড়ে দিয়ে মম   সংসার তল।


এখানে যে তোর কোন দাম নেই
এখানে শুধু ধুলো, শুধুই ছাই।
তোর বান্ধব এখানে বল কোথা পাই!
চল যাই,
চল ছেড়ে দিয়ে সব অজানায় যাই।


এখানে  তোর মত করে
চেনেনা কেউ তোরে
এখানে সারাকাল ধরে, কেউ আসেনারে
তোরি  এই স্রোতোময়  সাগরের পাড়ে।


ও মন! যাবি নাকি বল,
মুক্ত হতে
জ্বালাময় ছোট এই খাঁচাটারি থেকে।
এখানে পারছিনা যে নিঃশ্বাস নিতে।
এত বড় ভুবনে
সবই যেন ছল।


তোরি প্রদীপ এখানে জ্বালানোর তরে
কেউ নেই,শোন কেউ নেই।
ওরা নিভু নিভু তোরে
জানি ফু জুরে দিয়ে,নিভাতেও পাড়ে।


চল যাই সেখানে
যেখানে আগুন আছে,যেখানে ফাগুন আছে
তোর নিভু নিভু প্রদীপ জ্বালবি যা দিয়ে।
যেখানে মাথার উপড়ে আকাশ আছে
তোর স্বপনের ঘুড়ি উড়াবি যেখানে।
যেখানে নদী আছে,যেখানে স্রোত আছে
স্রোত ঠেলে নেবে এগিয়ে,বৈঠা হতে সে মাঝিও আছে।


ও মন যাবি নাকি বল;
সীমানা ছাড়িয়ে,এই পথ মাড়িয়ে।


(রচনাঃ২২/০৩/১৩;মধ্যাহ্ন)