হায়রে বোকা মন! শোনরে ওরে শোন,
সব আশা যে পায়না ভাষা,সব চাওয়া যে হয়না পূরণ।
ওরে বোকা মন! কাঁদিসানরে যখন তখন,
চোখের জল ফেল না মুছে, উঠবিরে এখন।
কত দুঃখীর  জীবন কাটে, হাঁটেরে ভুবন,
তবে কেন পরবি বসে হারায়ে জীবন।
ঢাকলেও ঐ আকাশ মেঘে রাখবিরে স্মরণ,
চিরজীবন ঢাকবেনারে   সূর্যেরি কিরণ।
আশার লাঠি ভর করে নে, উঠে দাঁড়া মন।
কষ্টটারে জয় করে নে, করে নে বরন।
এপার ভেঙ্গে  ওপার গড়া  নদীরি মতন,
গড়ে নেরে জীবনটারে  সাজারে রতন।
দুঃখ পেয়ে যায়না ভেঙ্গে জ্ঞানী গুণীগণ,
তবে কেন কাঁদিস ওরে , থেমেযারে মন।