এসেছিলো দুঃখী কবি তোমারি দুয়ারে,
তুমি করনি বরন হে তোমারি হাতে।
দাওনি দুটি খেতে তুমি যতন করে,
পাথর হে! নাওনি কথা মনটি পেতে।
চেয়েছিল যেতে ওযে অভিমান করে,
তবু কিসের টানে পারেনি ছেড়ে যেতে !
চেয়েছিল সে কবি পাষাণ হতে ওরে,
গড়াল সে  পানি হয়ে পথে  ঝর্ণা হতে।


একদিন   পাথর হতে সেও  পারবে,
ও সে সীমাহীন সীমানাতে যাবে চলে।
মায়াভরা চোখে সে চেয়ে নাহি থাকবে,
তাকে আর পাবেনা সুরের যাত্রা দলে।
পারলে  যেও তুমি  তারি সমাধি পথে,
কটি বাক্য নিয়ে তারে দিও  মালা গেঁথে।


(রচনাঃ ১৮/১২/১২ অপরাহ্ণ )