মাটি তোমার বুকের উপর কত রঙ্গের চলছে খেলা,
লাখো লাখো দুঃখগুলো কত সুখে মেলছে মেলা।


ঐ বুক কাঁপেযে সেই দুঃখেতে কিভাবে যে যাওনা সয়ে,
কিভাবে যে বুকের উপর দুঃখের ঘানি যাওনা বয়ে।


শ্রাবণ মেঘের বৃষ্টিগুলো কান্না হয়ে যাচ্ছে ঝড়ে,
গাছ থেকে সব পাতাগুলো শুকনো হয়ে যাচ্ছে পরে।


বাতাসগুলো ছুটছে দ্যাখো কষ্ট মাখা হাহাকারে,
সূর্যকিরণ আজ দ্যাখো ঐ ধুঁকছে ভীষণ অনাহারে।


চাঁদটা যেন কাত হয়ে আজ সুখের হাসি ভুলে গ্যাছে,
দিনটা যেন থমথমে আজ, কাঁদছে বসে রাতের পিছে।


বিবেকটা ঐ দৌড় দিয়েছে মরবে বলে রেলের নিচে,
সুখগুলো সব ঝাঁপ দিয়েছে সাগর জলে সাগর বীচে।


আশা সবই ভাষা তারি বলতে মোদের গেল ভুলে,
দুঃখের গীতি সব সুরই তার কণ্ঠে মোদের দিল তুলে।


পাখীগুলো কাঁদছে দ্যাখো   মাটির উপর খ্যালা দেখে,
হাসিগুলোর মরণ হল পৃথিবীকে এতিম রেখে।


আর কতকাল দুঃখগুলো নেবে মাটি বুকটা পেতে,
ইচ্ছে করে এখান থেকে দুরে, বহুদূরে যেতে।