তোমার জন্য রাখা আছে একটি পাথর নুড়ি,
তোমার জন্য আকাশ মেঘে উড়ছে রঙিন ঘুড়ি ।

তোমার জন্য মেঘবালিকার বৃষ্টি বৃষ্টি গান,
তোমার জন্য আমকুড়ানোর স্মৃতিরা মারে টান ।


তোমার জন্য পথে প্রান্তরে জুটছে কোটিমুখ,
তোমার জন্য কৃষক ভাইয়ের ঝাঁজরা হল বুক ।


তোমার জন্য বৈশাখি দিন মুখের ভাত ফেলে,
তোমার জন্য মিছিল মুখো কাটল রাত জেলে ।


তোমার জন্য কৃষ্ণচূড়া কোকিল নিয়ে সাথে,
তোমার জন্য ঘুম ভাঙানি মায়ের সুরে ডাকে ।


তোমার জন্য জল থৈ থৈ উথাল হাওয়া প্রান,
তোমার জন্য জ্বলল আগুন প্রেমের অভিমান ।


তোমার জন্য ভাঁটার টানে চাঁদের পোড়া রুটি,
তোমার জন্য রকে আড্ডায় মাতাল হয়ে জুটি ।


তোমার জন্য মাটির মানুষ মাটির স্বপ্ন লোটে,
তোমার জন্য কাস্তে হাতুড়ি মানুষের গলা কাটে ।


তোমার জন্য নীরব রাতে শিশুদের চিৎকার,
তোমার জন্য স্বাধীন দেশে গরীবের হাহাকার ।


- -অরিন্দম