মেয়েটি ছেলেটির কাছে ছিল নদীর মতো ।
মাঝে মাঝে ছেলেটির মনজুড়ে আছরে পড়ত তার স্রোত ।
ছেলেটি তার ভাবনায় গান বাধল –
“মরুর বুকে খুঁজে পেলাম ক্লান্ত এক নদী,
ভাসতে রাজি তোমার স্রোতে, ভাসাও তুমি যদি ।”


তারপর শ্রাবণ এল এক রাতে ।
নদীর কূল ছাপিয়ে তার কি বেগ !
নদীতে জোয়ার এল-
বান ভাসল । কূল ভাসল ।
নদীও ভাসল সেই রাতে ।


ছেলেটির কি হল ??
ছেলেটি মরুভূমির ক্যাকটাস বুকে জড়িয়ে
বালি গায়ে গান বাঁধল-
“ক্লান্ত নদী সুর পেল সে শ্রাবণ মেখে গায়,
হৃদয় আমার মরুর মাঝি, নদীর মাঝি নয় ।’’


*আসুন নিজেদের মধ্যে আলাপটা সারি…
আমি- অরিন্দম বালা,১৯+*