কোলাহল থেমে গেলে একা পুড়ে ছাই
ও যেখানে যেখানে যাবে আমিও যাই,
ভাবি, হয়না যাওয়া । কী লাভ গিয়ে ?
কদিন পরেই তো ওর ধুমধাম বিয়ে ।
নেমন্তন্ন আছে সেই বিয়ের রাতে
চিঠি পাঠিয়েছিলো ওর হবুর হাতে,
হবুটা বেশ ভালো, আমিতো বোকা !
তার বহু টাকা, মালটা টাকার পোকা;
টাকা চায় আরও- সোনা দানা গাড়ী
আছে ওর, আরও দেবে দামী দামী শাড়ী ।
যাইহোক সে চলেগেল কেন ভাবিনা আর
নীরব রাতে আজকাল চুপচাপ পুকুরপাড়
তাই সুনসান হাটি, বাইপাস মাখি
আর চাদর মুরি দিয়ে তারাদের ডাকি ।


    -অরিন্দম