অচিন পাখি, তোকে যদি মেঘ বলে ডাকি!
তবে কি আমার ডাক শুনবি তুই ?
পরান ভরে যদি গান শোনাই তোকে
খোপায় যদি বেঁধে দিই জুঁই ?


পাড়ার যত রঙিন প্রজাপতি
পাঠিয়ে যদি দিই তোর ওই চুলে,
আমার মতো পাগল হবে তারা
ভুল করে যদি চুল রেখেদিস খুলে।


আমার বাড়ির চিলেকোঠার তলে
হঠাৎ যদি বৃষ্টি ঝরে পরে,
বারন করে বলে দিস তারে
“আমার অরিন মেঘের ঘর করে”।


আমায় যদি পাগল বলে লোকে
কোনোভাবেই কান দিবিনা তাতে,
আমি শুধুই বলব হেসে হেসে
পাগল হব কেবল মেঘের হাতে ।
-                             অরিন্দম