শেষ মুহূর্তে এসে নদীটা ভাসল, কূল হারাল স্বপ্ন ।
ইতিহাস বলছে এই সব স্বপ্নগুলোই নাকি
বাসা বেঁধে থাকত হৃদয়ে ।
বুকের পাঁজর জুরে পলি জমে ।
এর পর যখন অনেক যুগ কেটে যায়,
তখন সব গুলোই দেখা যাবে এক একটা জীবাশ্ম ।
আমার স্বপ্ন- তোমার স্বপ্ন তখন জীবাশ্ম,
আমরা তখন জীবাশ্ম ।
                                           -অরিন্দম