আমরা সকলেই উপচে পরা ঢেউ
সহজ বোধ্য অঙ্ক না আমরা কেউ,
তবুও কোন না কোন ভাবে জুটে যায়- মেঘ,
রাত আকাশের জ্যান্ত তারার মতো যোগাযোগ;
আমার এই অসম্পূর্ণতার নাম দিয়েছি নীলা ।


প্রেমে পড়ার বয়স আমার এখন
পাগলি চাই-পাগলি চাই, চিৎকার সারাক্ষণ
বন্ধুরা বলছে –‘ মরা, তোর দ্বারা প্রেম?!’
তাই আজ সারাদিন রোদে গা শুকলাম ।
আমার এই অপ্রেমের নাম দিয়েছি নীলা ।


তুমি আসবে জেনে দাঁড়িয়ে থাকি ঠাই
হাঁপিয়ে ওঠার পরেও তোমার অনুভুতি পাই,
প্রেম নাকি খুব সহজ আবার ভীষণ কঠিন
মেঘ দেখে, স্রোত মেখে কাটে নাকি দিন !
আমার এই ভাবনার নাম দিয়েছি নীলা ।


আমি কোনও দেশ-কাল-জাত-ধর্ম চিনিনা,
আমি তারা গুনতে ভালবাসি;
আর তুমি ? নীলা ???
                                        -অরিন্দম