তারপর একটা পশ্চিমি হাওয়ার রাত্তিরে
দরজা খুলে দাঁড়িয়ে ছিলাম;
বাতিটা নিভে যেতে যেতে, নিভল শেষে…


যে রাস্তায় চলে গেছিলে বহুদিন আগে-
সেখানে এখনও ভরাডুবি চাঁদ সাঁতরায় ।


প্রতিটি ঋতু আমার ভেতরে মারা যায় ।
তোমার জন্য জ্বালানো আগুন রেখে
তুমি নিশ্চিন্তে অন্যের আগুন হাতে মেখেছ ।
                                            -অরিন্দম