ভাঙা মেঘ নীল আকাশের বুকে সাঁতরায়,
কাশ ফুটেছে- বাতাসে পুজো পুজো গন্ধ
আমার ঘুম পেরনো বিকেল, বরফ গলা কথার মতন
দুচোখে চোরাবালি মাখলাম ।


ডানা ছেঁড়া ঘুড়ি শিমুলের কোলে দুলছে
ব্যাস্ততা মেখে বহুদূরে ট্র্যাফিক জ্যামে স্বপ্ন,
গীটারের তারে আটকানো আঙুল- কাটা লাশ
এমন সময় ফুতপাতে রাত কাটালাম ।


চড়া দামে কালো কিনেছি-বিদেশি
নাম ধরে ডাকলে সারা পৃথিবী গুমরে কাঁদবে
জানলায় মন- ইটের পাঁজর চাপা বুকে
রাত কাঁধে সকাল আঁকলাম ।
                               -অরিন্দম