বুকের পাথর সরিয়ে বার বার ফিরে যাব তোর মনের ব্যেলকণিতে
সেখানে উড়ো চিঠি আর মিঠেল হাওয়ার তালে
যে পাখিটা এসে বসবে, সে তো তোর চেনা,
বহুবার পাঠিয়েছি তাকে, তোর অজানায়।
তোর আচলের ঘেরে আটকে যাবে আমার বিশ্বাস,
সমস্ত মৌনতা ভেঙে মুছিয়ে দিবি তো আমার সব কালো ?
মেঘ সরিয়ে একটা সকাল ডাকাবি তো ?
আমি তো তোর জন্য আজন্ম কাল বাল্মীকির তপস্যায় থাকতে রাজি।