যে স্রোতে আমি গা ভাসিয়েছি তার ঠিকানা কেউ জানেনা ।
একটি মেয়ে রোজ স্বপ্নে দাগ রেখে যায়,
মিঠে রোদ আর ঘাস ফড়িং নিয়ে খেলা করে
গম ক্ষেতে কিংবা কোনো পরিযায়ীদের ভীরে ।


নীলা তুমি ছারা স্রোত অসম্ভব কালো…
তোমার কপালে ব্রহ্মাণ্ড জুরে থাক; তবু
এসো না, দু’কাপ চা খেয়ে জিভ পুড়িয়ে নিই ।
ঝকঝকে রোদে ভিজতে ভিজতে একটু পাগলামি করি ।


শুনেছিলাম হলুদ মেখেছ ! ভনভন করে ঘুরেছ !
হঠাৎ কবে স্রোত নিয়ে পালিয়ে গেছ অচেনার সাথে ।
কতদূর যাবে তুমি নীলা ?
আমার মেঘ- আমার রোদ্দুর- আমার আকাশ-
আমার বিকেল- আমার তারা- আমার স্রোত !
সবাই তোমাকে ভীষণ ভাবে চেনে…


আমি জানি একদিন দিন ফুরাবে,
একদিন ক্লান্তি মাখবে মনে; আর বলবে-
“জিভ পুড়লেও সেই দু’কাপ চা ভালো ছিল”