দু একটা প্রেম পাপ করেছি,
তাই বলে ঘুম কেড়ে নিবি চোখ থেকে,
চৌরাস্তা পেড়িয়ে মোটা বটগাছ তার নিচে যেতেও
মনে করাতে হবে- বসন্ত আর ফিরল না বুঝি ।
জিলিপি খেতে গেলে ঝাল লাগবে তাইবলে !
রোদ্দুর- জল- আমায় দেখে হাসবে; আর
ফ্যা ফ্যা করে তাকিয়ে বলবে আমি প্রেম পাপি ।


সত্যি বল তো আদৌ তোর গা ঘেঁসে প্রেম চেয়েছি ?
তুই নিজেই মারমুখী হয়ে ঘুম কারলি …