বাবার কোন শহরে কয়টা বাড়ি আছে ?
ডাক্তার বা ইঞ্জিনিয়ার কোনটি হবে আগামীতে ?
     রাজত্ব কোথায় আছে তোমার বাবার ?
     সূদুর প্যারিসে ঘর করার কি সাধ্য আছে ?
     তোমার ঘরে কি রাজতন্ত্র চলমান আছে ?
ঘুড়ি ওড়ানোর জন্য কি তোমার আকাশ আছে ?
অবসরে বেড়ানোর জন্য কয়টা যান্ত্রিক ঘোড়া আছে ?
       তোমার মাথায় কি রাজমুকুট আছে ?
        ঘরে প্রজা আছে কতজন তোমার ?
     কত ভরি অলঙ্কার আছে তোমার ঘরে ?
না কোনোটিই নেই আমার,হতভাগা আমি
   শুধু একটি মন আছে আমার এটাই সব ।
  হতভাগা,ভালবাসা পেতে গেলে এসব জরুরি
    তোমার সাদা মনটাকে দিয়ে আমি কি করি ?