আজ বহুদুর পেরিয়ে এসেছি,
  কৈশোর কেটে বিশে পা দিয়েছি ।
সেদিনের ছেলেবেলা হারিয়ে ফেলেছি,
   দুরন্ত ছেলেটি আজ শান্ত হয়েছি ।
লাটিমটা পড়ে আছে ছোট খেলাঘরে,
পাশে ময়লা সুতাসহ লাটাইটা পড়ে ।
  ছড়ানো মার্বেলগুলো চিক চিক করে,
  হাতঘুড়িটা এখনো বাতাসে উড়ে ।
  ছোট ট্রাকটি আজ ড্রাইভার ছাড়া,
  সাইকেলের রিংটা মরিচীকা ধরা ।
  দিয়াশলাইয়ের টাকাগুলো ছড়াছড়ি খাচ্ছে,
  মাটির ঘোড়াটি পথপানে চেয়ে আছে ।
  আড়াআড়ি বসে আছে বউ আর বর,
  ধূলিতে গড়াগড়ি খাচ্ছে বরের টোপর ।
  ছুড়িটাতে ধার নেই হয়েছে অকেজো,
   পড়ে আছে আমার জুতো-মুজো ।
  পেঙ্গুইনটা দাঁড়ায়ে আছে পথের পানে,
  ছবিসহ বইটা আমার মনটাকে টানে ।
  এইতো সেদিনই খেলতাম এগুলো দিয়ে,
আজকে খেলা করছি সেদিনের স্মৃতি নিয়ে ।