হে কবি,তোমার কবিতার বইটা পড়েছি ।
        হে পাঠক,বলতো আমি কেমন লিখেছি ?
       অনেক ভালো,খুব ভালো লিখো তুমি ।
      সবই ঠিক-আর না প্রশংসা,লজ্জিত আমি ।
একটা প্রশ্ন করি ! তুমি কবিতা লিখো কার জন্য ?
লিখি সেই ছেলেটির জন্য ; যে বন্ধুর জন্য আচ্ছন্ন ।
   ছেলেটি কবে সেই বন্ধুর গগনে অধিকার পাবে ?
জানি না-বন্ধুর জন্য তার গগনের দুয়ার খোলা পাবে ।
  একটা প্রশ্ন করি ! তুমি কবিতা লিখো কার জন্য ?
        লিখি সেই ছেলেটির জন্য,যে আবেগহীন
            মেয়েটিকে নিয়ে দেখছে স্বপ্ন ।
ছেলেটির স্বপ্ন দেখা শেষ কি হবে না,হবে না কি পূর্ণ !
          জানি না-তবে স্বপ্ন দেখা শেষ হবে,
            যেদিন হবে আলোশূন্য ।
  একটা প্রশ্ন করি ! তুমি কবিতা লিখো কার জন্য ?
             লিখি সেই ছেলেটির জন্য,
       যে সেই মায়ের কোলে নিয়েছে  জর্ম্ন ।
   মা ও মাটি পেয়েছি খুঁজে তোমার কবিতার ছন্দে
  জানি না-তবে বেঁচে থাকতে চাই মা ও মাটির ছন্দে ।
        একটা প্রশ্ন করি ! হে কবি তুমি কার ?
       কঠিন প্রশ্ন-তারি যে আমারি সমাকার ।
আমার মতো কেউ স্বপ্ন দেখে না তাই আমি আমার ।