বিভিন্ন সংগ্রামী ইতিহাস পড়িলে আমার,
    দিল ও তনু ফুপিয়ে ওঠে যেমন ফণাধর ।
আর যেহেতু সনাতন ধর্মে আছে জর্ম্নান্তরবাদ,
    মনে হয়,আমার জীবনের চলছে আবাদ ।
        ইতিহাসের পাতায় স্মরণীয় যারা,
   বিশেষ করে যাদের রক্তের বইছে ধারা ।
         আমার আমিকে প্রশ্ন করিলে,
       জবাব দেয় কোটালে কোটালে ।
    মনে হয় আমি ছিলাম ফকির বিদ্রোহী,
    ছিলাম বুঝি কোন খ্যাতিফুল এই মহী ।
   মনে হয়,তিতুমীরের মত একজন আমি,
         ছিলাম বুঝি কোন বড় হোমী ।
         মনে হয়,বিদ্রোহী কবির মত,
        আর শত মহাত্না গান্ধীর মত ।