মনে পড়ে নজরুল তুমি গেয়েছিলে-
“আজ সৃষ্টি সুখের উল্লাসে”
আমিও আজ উল্লাস করি
তবে সৃষ্টি সুখের নয়-
সৃষ্ট দুখের বিলাপে।


তুমি নেই নজরুল-
না হলে আবার গাইতে
“গাহি সাম্যের গান”
তাই আজি আমি গাই
দিতে হবে শুয়ার তোদের প্রাণ।
তরতাজা সব প্রাণ ছাড়া দেহ আর দেহ
আজ দেয়ালের নিচে চেপে আছে,
তোরা আছিস এসি রুমে, বড়াই করছিস কেহ, কেহ।


এই কে আছিস, লাশ নিয়ে আয়
সব লাশেরা মিলে  মুনীর চৌধুরীকে ডাকো
মিছিল বের কর, “কবরে যেতে মন না চায়”
আয় তোরাও আয় যারা লোভী, রক্ত খেকো।


কোথায় তুমি বাংলার শের
কুমির-দের মেরে দেশ থেকে তাড়াবে করেছিলে পণ
আজ দেশে অনেক কুমির নেই তুমি শের
আছে কোটি জনতা, কুমির খোঁজে ঘন বন।


স্বাধীনতার এ কি রূপ দিলে হে বন্ধু
দেশ বিপদে যবে ক্ষমতার লোভে সব অন্ধ
করে একে অপরকে কাদা ছোড়াছুড়ি
যেন কে কাটবে কার উড়ানো ঘুড়ি।


এত কিছুর পর জীবন যেন হাসায় কিছুক্ষণ
জন্ম নেয় দুই দুর্জয় প্রাণ
আমার সন্তান ওরা,
সাবধান লোভীর দল- আসছে তোদের মরণ
দোয়া করি খোদা যেন বাঁচান ওদের জান
মানুষ তো নয় ওরা, যেন নতুন ফুলের তোড়া।