দূর ছাই করত লোকে
হাত বাড়িয়ে দিত কেউ কেউ
আড়ালে বলত আসল নাকি জালি
দশ টাকা পাঁচ টাকাতেও ঘেন্না মেশানো
পেছাপ্পের গন্ধও তখন odonil
কিছু মানুষ আশ্রয় নিত বাথরুম এ


এখনো..
নারী পুরুষের ভিরে আমরা অপান্গতেও
আস্তাকুরের কুকুর আমাদের সাথী
মহাভারতের অর্জুন,আর এযুগের ঋতুপর্ণ
সস্তা হাসির খোরাক হয়ে রয়ে গেছে আমাদের জাত


পাইনি আমরা শিক্ষা
লাঞ্চিত হতে হবে বলে
ট্রেন লাইন কে জড়িয়ে শুকেচি   মনুষত্বের  গন্ধ
অল্প হলেও খুজেছি
অন্ধকারে আলোর পথ
অবহেলিত হয়ে পচে  মরেছি থুতু খেতে খেতে
আন্দোলনটাও প্রচার পাইনি
ভাষাশহিদ নই যে
আমরা তো রয়ে গেছি
নারী পুরুষের মাঝামাঝি
এক  প্রশ্নচিন্হ  হয়ে ..............