আটপৌরে কিছু স্বপ্ন দেখার আগেই
বিদায় নিয়েছিলাম সহজপাঠ এর জগৎ থেকে
মা সরস্বতী কে পিছনে ফেলে
আঁকড়ে ধরেছিলাম মা অন্নপূর্ণা কে
তখন সম্পূর্ণ নারী হয়ে উঠিনি
শারীরিক/মানসিক ভাবে
সমাজ কিন্তু আমাকে নারী করে তুলেছিল
কতকটা জোর করেই


সিঁদুরের অধিকার টা  দিয়েছিল যে
তাকে অবশ্যি ক্ষমা করেনি সমাজ
কিছু চন্দনের গন্ধ গায়ে মাখিয়ে
উত্সর্গ   করেছিল অগ্নিদেব এর শয্যায়


দাঁতে দাঁত চেপে লড়ে গেছি
আগলে রেখেছি আমার স্বপ্ন কে
২০ টা  বছর পার করেও গড়ে তুলেছি
নিজের মত করে
আমার জঠরে বেড়ে ওঠা
এক সম্পূর্ণ নারী কে
যাকে ছুঁতে পারেনি কোনো
ভ্রান্ত সমাজচিন্তা
খেলনাবাটি,চাঁদের পাহাড় আঁকড়ে সে বেড়ে উঠেছে
হয়ে উঠেছে আমার প্রতিভু
আমার লক্ষ্মীবাই
বাল্যবিবাহের বিরুদ্ধে